What is Battery?
What is Battery?
ব্যাটারি কি?
ব্যাটারি
হল একটি এনার্জি স্টোরেজ টুল যা বৈদ্যুতিক শক্তিকে
রাসায়নিক শক্তি হিসাবে সঞ্চয় করে এবং প্রয়োজনে এই শক্তিকে বৈদ্যুতিক
শক্তিতে রূপান্তর করে। এর মূল লক্ষ্য
হল ইঞ্জিন চালু করা, আলো এবং ইগনিশন সহ। বৈদ্যুতিক সার্কিটের সাথে বৈদ্যুতিক শক্তিতে বিক্রিয়াকারী রাসায়নিক শক্তির রূপান্তর হিসাবে ব্যাটারির অর্থ সম্পর্কে প্রধান প্রশ্নের উত্তর ঐতিহ্যগতভাবে দেওয়া যেতে পারে। যাইহোক, স্বয়ংচালিত প্রযুক্তির বিকাশের ফলে উত্পাদিত নতুন প্রজন্মের ব্যাটারিগুলিও রাসায়নিক শক্তি হিসাবে বৈদ্যুতিক শক্তি সঞ্চয় করে এবং প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে। উন্নত প্রযুক্তির সাহায্যে তৈরি নতুন প্রজন্মের ব্যাটারির জন্য ধন্যবাদ, প্রথাগত চাহিদাপূর্ণ ব্যাটারি এবং চার্জ-ডিসচার্জ প্রতিস্থাপনের সময় উদ্ভূত বিকৃতিগুলি দূর করা হয়। নতুন পণ্যগুলি এজিএম প্রযুক্তি এবং স্টার্ট-স্টপ অপারেশনগুলির সাথে অনেক বেশি পারফরম্যান্স প্রদান করতে পারে।
ব্যাটারি কি এবং ব্যাটারি কিভাবে কাজ করে?
অপারেটিং
নীতি এবং ব্যাটারির প্রক্রিয়ার মধ্যে পর্যায়গুলি রয়েছে যা একে অপরকে
উদ্দীপিত করে। শুরু, আলো, ইগনিশন এবং অপারেশন যথাক্রমে অনুসরণ করা হয়। এই ব্যাপারটি ব্যাটারির
সংজ্ঞা দিয়ে কিছু উপায়ে চিহ্নিত করে। ইঞ্জিন চালু করার পর, গাড়ির বৈদ্যুতিক শক্তি অল্টারনেটর দ্বারা সরবরাহ করা হয়। SLI-টাইপ, যথা লিড-অ্যাসিড ব্যাটারিগুলিকে একটি উচ্চ ব্লোআউট ফ্লো ছেড়ে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে যা অ্যাম্পিয়ারে পরিমাপ
করা হয় এবং তারপরে দ্রুত চার্জ হয়৷ এগুলি কেবল ইঞ্জিন চালু করে না, বরং রাসায়নিকভাবে বৈদ্যুতিক শক্তি সঞ্চয় করে এবং প্রয়োজনে পুনরায় ব্যবহার করা হয় এবং বিভিন্ন অনুরূপ ফাংশন রয়েছে। এই সমস্ত ফাংশনগুলি
ছাড়াও, ব্যাটারিগুলি অতিরিক্ত শক্তি সরবরাহ করে যখন গাড়ির বিদ্যুতের প্রয়োজনীয়তা চার্জিং সিস্টেমের চাহিদাকে ছাড়িয়ে যায়।
ব্যাটারির প্রকারভেদ কি কি?
বিদ্যমান
পরিস্থিতিতে, ব্যাটারিগুলি সমস্ত মোটর গাড়ির জন্য ব্যবহৃত হয় এবং এটিকে সীসা-অ্যাসিড ব্যাটারি বলা হয় কারণ উত্পাদন প্রক্রিয়াগুলিতে ব্যবহৃত প্রধান পদার্থগুলি সীসা এবং সালফিউরিক অ্যাসিড নিয়ে গঠিত। মোটর গাড়িতে ব্যবহৃত সমস্ত ব্যাটারির মানক কাজের নীতি রয়েছে যা ব্যাটারির সংজ্ঞায়
দেওয়া আমাদের উত্তরকে কভার করে। ব্যবহারের ক্ষেত্র অনুসারে, ব্যাটারিগুলি স্বয়ংচালিত ব্যাটারি, স্থির ব্যাটারি এবং ট্র্যাকশন ব্যাটারি হিসাবে গ্রুপে বিভক্ত। ধাতুর ধরন অনুসারে, সীসা-অ্যাসিড, লোহা-নিকেল, নিকেল-ক্যাডমিয়াম এবং সিলভার-জিঙ্ক ব্যাটারি ব্যবহার করা হয়। এই ব্যাটারি ব্যবহারের
দক্ষতা এবং কর্মক্ষমতা উপর নির্ভর করে পরিবর্তিত হয়. আজ, সীসা-অ্যাসিড ব্যাটারি সাধারণত পছন্দ করা হয়। লিড-অ্যাসিড ব্যাটারি প্লাবিত এবং শুকনো ব্যাটারি হিসাবে দুটি গ্রুপে বিভক্ত।
কিভাবে ব্যাটারি তারের সংযোগ?
আসলে,
ব্যাটারি তারগুলি অনুমোদিত ব্যক্তিদের দ্বারা সংযুক্ত করা উচিত। যাইহোক, কখনও কখনও ব্যক্তিদের এটি করতে হতে পারে। প্রথমত, ব্যাটারি গাড়ির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত। এখানে গাড়ির সাথে সুবিধাজনক ব্যাটারি সংযোগ করার জন্য অনুসরণ করা কিছু পদ্ধতি প্রদান করা হয়েছে। প্রথমত, আপনার পুরানো ব্যাটারি অপসারণ করা উচিত। আপনার নতুন ব্যাটারি রাখার পরে, নিশ্চিত করুন যে আপনি এটি
নিরাপদে ঠিক করেছেন৷ তারপর, টার্মিনালগুলিতে (+) এবং (-) চিহ্নগুলি সনাক্ত করুন। সংযোগ তারের প্রান্তে অবস্থিত ব্যাটারি টার্মিনালগুলিতে + এবং - খুঁটি সনাক্ত করার পরে, প্রথমে ধনাত্মক চিহ্ন সহ কেবলটি সংযুক্ত
করুন, তারপর নেতিবাচক চিহ্ন সহ কেবলটি সংযুক্ত
করুন। ব্যাটারি তারের সাথে সংযোগ করার আগে রেডিও, এয়ার কন্ডিশনার, পার্কিং ল্যাম্প, হেডলাইট ইত্যাদির মতো কাজ করা উপাদানগুলি বন্ধ করা গুরুত্বপূর্ণ। তারগুলি সংযুক্ত করার পরে, আপনি 12 13 রেঞ্চের সাথে সংযুক্ত ব্যাটারি টার্মিনালগুলিকে শক্ত করুন৷ শক্ত করার পরে, গ্রীস দিয়ে ব্যাটারি টার্মিনালগুলিকে লুব্রিকেট করুন। অতএব, আপনি মেকানিকের কাছে আবেদন না করেই ব্যাটারি
তারের সাথে সংযোগ করতে সক্ষম হবেন।
কিভাবে ব্যাটারি তারের সংযোগ? বিবেচনায় নিতে পয়েন্ট.
ব্যাটারি
তারের সংযোগ করার সময়, তারের ক্রস-সংযোগ এড়াতে প্রধানত সতর্কতা অবলম্বন করা গুরুত্বপূর্ণ। ব্যাটারি তারের সংযোগ তৈরির ক্ষেত্রে তারগুলিকে সঠিকভাবে সংযুক্ত করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। ইতিবাচক-ইতিবাচক এবং নেতিবাচক-নেতিবাচক সংযোগের মাধ্যমে এটি সম্ভব। সঠিক সংযোগ করার পরে, ব্যাটারি টার্মিনালগুলির অক্সিডেশন প্রতিরোধ করার জন্য আপনাকে গ্রীস দিয়ে টার্মিনালগুলিকে লুব্রিকেট করতে হবে।
কিভাবে ফ্ল্যাট ব্যাটারিতে বুস্টার কেবল সংযোগ করবেন?
কোনো
লিকেজ বা সিস্টেম বাকি
থাকার কারণে আপনার ব্যাটারি ফুরিয়ে যেতে পারে। সক্রিয় করতে আপনাকে অন্য ব্যাটারি থেকে বুস্ট করতে হবে। এই ক্ষেত্রে, ব্যাটারি
তারের আবার সংযোগ কিভাবে প্রশ্ন সম্পর্কে উল্লেখ করা ভাল। বুস্টার তারের সংযোগ করার সময়ও আপনাকে সতর্ক থাকতে হবে। ইতিবাচক টার্মিনালে লাল তার এবং নেতিবাচক টার্মিনালে কালো তার সংযোগ করতে হবে। এদিকে, সমস্ত উপাদান বন্ধ করা উচিত।
ব্যাটারির উপাদান
সাধারণভাবে,
ব্যাটারি হল শক্তি সঞ্চয়ের
সরঞ্জাম যা প্লেট, বিভাজক
এবং সালফিউরিক অ্যাসিড নিয়ে গঠিত। প্রথম উপাদান হিসাবে, গ্রিড হল প্রধান খাদ
হিসাবে সীসা দিয়ে তৈরি একটি ফ্রেম, কিন্তু প্রযুক্তির উপর নির্ভর করে বিভিন্ন সংকর ধাতু যুক্ত করে একত্রিত করা হয়। অ্যাক্টিভ এজেন্ট বা ময়দা হল
বিভিন্ন রাসায়নিক পদার্থের সংমিশ্রণে প্রাপ্ত অংশ যা ব্যাটারির শক্তির
জন্য বিক্রিয়া সক্ষম করে এবং গ্রিডে
বিভাজক
হল একটি খামের আকারে একটি উপাদান যা প্লাস্টিকের উপাদান
দিয়ে তৈরি। বিভাজকগুলির দায়িত্ব হল একে অপরের
সাথে ইতিবাচক এবং নেতিবাচক প্লেটের যোগাযোগ প্রতিরোধ করা এবং ইলেক্ট্রোলাইট প্লেটের সাথে বিক্রিয়া করে ইলেকট্রন পরিবহন করা। একটি সম্পূর্ণ চার্জযুক্ত ব্যাটারিতে এর অ্যাসিড ঘনত্বের
মান একটি কক্ষে 1.28 g/cm3। এটি একটি
প্লাস্টিকের উপাদান যাতে বক্স ক্যাপ, প্লেট সেট এবং ইলেক্ট্রোলাইট থাকে। ব্যাটারি ক্যাপ নিশ্চিত করে যে ব্যাটারি চার্জ
করার সময় কোষে হাইড্রোজেন গ্যাস উৎপন্ন হয়। সমস্ত মডেলে ইন্ডিকেটর ব্যবহার করা হয় এবং ব্যাটারির নির্ভুলতার সাধারণ স্তর সম্পর্কে ধারণা দেয়। যদি সূচকটি সবুজ স্তরে থাকে তবে এর অর্থ ব্যাটারি
পূর্ণ। যাহোক; বিক্রয়ের পরে ব্যর্থতার ক্ষেত্রে কখনও কখনও নির্দেশকের স্থিতি উপেক্ষা করা যেতে পারে কারণ এটি শুধুমাত্র একটি ঘর সম্পর্কে আমাদের
অবহিত করে। ব্যাটারির উপাদানগুলি একত্রিত করার পরে, ব্যাটারিটি উত্পাদনের সময় চার্জ হওয়ার পরে গ্রাহকদের কাছে সরবরাহের জন্য প্রস্তুত করা হয়। ব্যাটারি প্রকৃতি দ্বারা স্ব-ডিসচার্জ হয়। কারণ হল যে ইলেক্ট্রোলাইটের
সালফেট আয়নগুলি প্লেটের সাথে বিক্রিয়া করে এবং প্লেটের উপর প্রতিক্রিয়া সৃষ্টি করে যাকে আমরা সালফেশন বলে থাকি।এখানে, আমাদের জিজ্ঞাসা করা উচিত কখন ব্যাটারি নিজেই ডিসচার্জ হতে শুরু করে। আসলে, ব্যাটারি উত্পাদিত হওয়ার পরে নিজেই ডিসচার্জ হতে শুরু করে, অর্থাৎ চার্জ করা হয়। ব্যাটারির স্ব-ডিসচার্জিং বৈশিষ্ট্যের কারণে, বিশেষ করে বিক্রয়ের আগে স্টোরেজ অবস্থা এই সময়ে খুবই
গুরুত্বপূর্ণ। ব্যাটারি বিক্রি করার আগে, একটি শীতল এবং শুকনো জায়গায় সংরক্ষণ করা কঠোরভাবে প্রয়োজন। ব্যাটারি সরাসরি সূর্যালোক, বৃষ্টি, তুষার এবং অন্যান্য অনুরূপ কারণগুলির বিরুদ্ধে সুরক্ষিত করা উচিত। পরিবেষ্টিত তাপমাত্রা সর্বোচ্চ 25 ডিগ্রি হওয়া উচিত। সম্পাদিত পরীক্ষা অনুসারে, ব্যাটারির শেলফ লাইফ অর্ধেক কমে যায় যদি পারিপার্শ্বিক তাপমাত্রা 10 ডিগ্রি বৃদ্ধি পায়। প্রযুক্তির উপর নির্ভর করে এটি পরিবর্তিত হলেও, 25 ডিগ্রির নিচে সঞ্চিত ব্যাটারির শেলফ লাইফ 6 থেকে 8 মাস।
ব্যাটারি শেলফ লাইফ টেক্সট এবং টেবিল
6/8 মাস
3/4 মাস 1,5/2 মাস
10-25C0 25-35 C0 35-45 C0
এই
বিষয়টি বিবেচনা করতে এবং ফিফো অ্যাপ্লিকেশন প্রয়োগ করার জন্য সেল পয়েন্ট প্রয়োজন, যার অর্থ ফার্স্ট ইন ফার্স্ট আউট।
ব্যাটারি ব্যর্থতা এবং কি করতে হবে
পরীক্ষার
সরঞ্জাম দিয়ে তৈরি নিয়ন্ত্রণের আগে ব্যাটারিটি চাক্ষুষভাবে পরীক্ষা করা কঠোরভাবে প্রয়োজন। চাক্ষুষ চেক জন্য, আপনি একটি ছোট হাত বাতি ব্যবহার করা উচিত. প্রথমত, ব্যাটারির বাহ্যিক পৃষ্ঠ একটি হাত বাতি দিয়ে পরীক্ষা করা হয়। বক্স, ক্যাপ বা আনুগত্যের জায়গাগুলিতে
কোনও বিকৃতি বা ফ্র্যাকচার আছে
কিনা তা কঠোরভাবে পরীক্ষা
করা প্রয়োজন।তারপরে, আপনার ব্যাটারি টার্মিনালের স্থিতি পরীক্ষা করা উচিত। কোনো বিকৃতি, ফিউশন বা বাহ্যিক হস্তক্ষেপ
থাকলে আপনার ব্যাটারি টার্মিনাল পরীক্ষা করা উচিত। ব্যাটারির বিশেষ করে ইতিবাচক টার্মিনাল চেক করা উচিত। যদি পজিটিভ টার্মিনালে কোনো পাম্পিং-আপ থাকে, তাহলে
এটি ইঙ্গিত দিতে পারে যে ব্যাটারি দীর্ঘ
সময়ের জন্য সালফেশন অবস্থানে থাকে, যার অর্থ স্থায়ী সালফেশন। যদি সালফারযুক্ত ব্যাটারিগুলিকে এই অবস্থানে দীর্ঘ
সময় ধরে রাখা হয়, তবে তারা স্থায়ী সালফেশন অবস্থানে আসে, যাকে ক্ষয় বলা হয়। আবদ্ধ-সিস্টেম ব্যাটারি থেকে ভিন্ন, ওপেন-সিস্টেম ব্যাটারির কোষের অবস্থার পরিপ্রেক্ষিতে পরীক্ষা করা উচিত, সময়ে সময়ে জলের ক্ষয়ক্ষতি বা বহিরাগত হস্তক্ষেপ
সহজেই এইভাবে সনাক্ত করা যেতে পারে। ব্যাটারির বাহ্যিক পৃষ্ঠ পরীক্ষা করার পরে, নীচের পয়েন্টগুলি পরীক্ষা করা কঠোরভাবে প্রয়োজন। বাক্সগুলি কখনও কখনও যানবাহনে কম্পনের কারণে বা সংযোগ পয়েন্টগুলির
শিথিলতার কারণে বিকৃত হতে পারে। নীচের অংশটি ভাঙ্গা হতে পারে, যা ভিজ্যুয়াল চেকের
মাধ্যমে সনাক্ত করা যায় না। ভাঙা অংশে ইলেক্ট্রোলাইট কোষ থেকে নির্গত হয়। এই ক্ষেত্রে, এই
ব্যাটারি পছন্দসই ক্ষমতা প্রদান করতে পারে না. সমস্ত ভিজ্যুয়াল চেক সম্পন্ন হলে এবং সবকিছু স্বাভাবিক হলে, ব্যাটারি পরীক্ষার সরঞ্জাম দিয়ে বিশ্লেষণ করা যেতে পারে।
কোটার
ভোল্টমিটারের ইতিবাচক তারের সাথে ইতিবাচক ব্যাটারি টার্মিনালে এবং নেতিবাচক টার্মিনালে নেতিবাচক তারের সংযোগ করতে হবে। সংযোগ তৈরি হওয়ার পরে, ডিভাইসের বর্তমান বোতাম টিপুন এবং প্রায় 8 থেকে 10 সেকেন্ড অপেক্ষা করুন। এদিকে, কোটার ভোল্টমিটারের সুই নিরীক্ষণ করুন। লোডের অধীনে প্রথম ভোল্টেজের মান এবং ভোল্টেজের মান নিন যাতে আপনি ব্যাটারির ব্যর্থতা সম্পর্কে ধারণা পেতে পারেন। ওপেন-সিস্টেম ব্যাটারিতে, কোটার ভোল্টমিটার পরীক্ষা ছাড়াও হাইড্রোমিটার ব্যবহার করে সমস্ত কোষের তীব্রতার মান পরিমাপ করা হয়। যদি সমস্ত কক্ষের তীব্রতার মান হলুদ এবং লাল এলাকায় থাকে, তাহলে এর মানে ব্যাটারি
সালফারাইজড হতে শুরু করে। প্লেটের উপরিভাগে সালফেট আয়ন দ্রবীভূত করার জন্য রেকটিফায়ার চার্জিং প্রয়োজন। আমাদের ব্যাটারি যদি একটি বদ্ধ-সিস্টেম ব্যাটারি হয়, তাহলে ব্যাটারির পৃষ্ঠের ভোল্টেজ একটি ডিজিটাল ভোল্টমিটার দিয়ে পরিমাপ করা হয়। মান যদি 12.40 ভোল্টের নিচে হয়, তাহলে এই ব্যাটারিটিকে রেকটিফায়ার
চার্জিং এর অধীনে নিতে
হবে।সালফেশন ব্যতীত ব্যাটারি ব্যর্থতাগুলি হল যেগুলি ব্যাটারিগুলিকে
অকেজো করে তোলে এমনকি যদি রেকটিফায়ার চার্জিং প্রয়োগ করা হয়। উৎপাদনের ফলে ব্যাটারি ব্যর্থ হলে, ওয়ারেন্টি কভারেজের মধ্যে ব্যাটারি প্রতিস্থাপন করা হয়। যদি এটি গ্রাহকের ব্যবহারের ফলে হয় তবে ব্যাটারি ওয়ারেন্টির বাইরে থাকবে। ওয়ারেন্টির অধীনে ব্যর্থতা, অর্থাৎ উত্পাদনের ফলে ব্যর্থতাগুলি বেশিরভাগই শর্ট সার্কিট এবং গ্রিফট ব্রেক।
ইন-গ্রিফট ব্যর্থতার পাঠ্য
শর্ট
সার্কিট
গ্রিফট
বিরতি
ব্যাটারির
একটি কক্ষে বিভাজক ভাঙ্গনের কারণে পজিটিভ এবং নেগেটিভ প্লেট একে অপরের সাথে যোগাযোগ করলে শর্ট সার্কিট ঘটে। ওয়েল্ড লটে বিরতি থাকলে গ্রিফট ব্রেক দেখা দেয়।
ওয়ারেন্টির বাইরে ব্যর্থতার পাঠ্য
সালফেশন
ক্ষয়
(স্থায়ী সালফেশন)
ওভারচার্জিং
/ পোড়া
সালফেশন
এবং ক্ষয় ছাড়া অন্য ক্ষেত্রে দেখা যায় অন্য একটি ব্যর্থতা, যা ওয়্যারেন্টি দ্বারা
আচ্ছাদিত নয়, অতিরিক্ত চার্জিং এবং পোড়া ধরনের ব্যর্থতা। এই ব্যর্থতা দুটি
প্রধান কারণ থেকে ফলাফল. প্রথমত, অল্টারনেটর চার্জিং ভোল্টেজ 14,4 ভোল্টের বেশি, তাই গাড়ি চালু করার সময় ব্যাটারিটি কাঙ্খিত চেয়ে বেশি কারেন্টের সাথে অতিরিক্ত চার্জ হয়। এটিকে ভোল্টেজ = কারেন্ট x রেজিস্ট্যান্স হিসাবে সূত্র দিয়ে ব্যাখ্যা করা যেতে পারে, যা বিদ্যুতের মৌলিক
নীতিগুলির মধ্যে একটি।এই সূত্র অনুসারে, আমরা ভোল্টেজকে অল্টারনেটর এবং প্রতিরোধকে ব্যাটারি হিসাবে ব্যাখ্যা করতে পারি। যদি অল্টারনেটরের সীমা ভোল্টেজ 14,4 ভোল্ট না হয়, তবে
15,0 ভোল্ট হয়, ব্যাটারিটি প্রয়োজনের চেয়ে বেশি কারেন্ট হিসাবে চার্জ করা হবে। অতিরিক্ত চার্জিং পুড়ে যাওয়ার আরেকটি কারণ হল গাড়ির চালক
ব্যাটারিকে ঘন ঘন ডিপ
ডিসচার্জের জন্য উন্মুক্ত করে, যদিও গাড়ির অল্টারনেটর উপযুক্ত মানগুলিতে চার্জিং ভোল্টেজ তৈরি করে। এই কেসটি শীঘ্রই
ব্যাখ্যা করার জন্য, যখন ব্যাটারি ডিসচার্জ অবস্থায় থাকে, সালফেট আয়নগুলি প্লেট পৃষ্ঠের উপর জমা হয়। যখন যানবাহন চালু হয়, তখন সক্রিয় এজেন্ট সময়মতো ছিটকে যায় যার ফলে কার্যক্ষমতা হ্রাস পায় কারণ অল্টারনেটরের দ্বারা উৎপাদিত নিম্ন কারেন্ট মান সালফারাইজড এলাকায় লোড হয় এবং অসালফারাইজড এলাকায় অতিরিক্ত কারেন্ট লোড হয়। কোটার ভোল্টমিটার পরীক্ষা পদ্ধতিতে ব্যাটারি লোড করা হলে ভোল্টেজের মান ধীরে ধীরে কমে গেলে আমরা অতিরিক্ত চার্জিং বার্ন ব্যর্থতা বুঝতে পারি। আপনি যদি ওপেন-সিস্টেম ব্যাটারি ব্যবহার করেন, তাহলে এই ব্যর্থতার সবচেয়ে
সুস্পষ্ট সূচক যখন ইলেক্ট্রোলাইটের রঙ অন্ধকার হয়ে
যায় এবং ভিজ্যুয়াল নিয়ন্ত্রণের সময় কোষে তীব্রতার মান বেশি থাকে। আপনি যদি দীর্ঘ সময়ের জন্য আপনার ব্যাটারি ব্যবহার করতে চান তবে অনুগ্রহ করে নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার গাড়ি এবং ব্যাটারি বজায় রাখতে ভুলবেন না।
No comments