Learning Electrical & Electronics Circuits

How the Engine Control Module Works

How the Engine Control Module Works






ইঞ্জিন কন্ট্রোল মডিউল কিভাবে কাজ করে

একটি গাড়ির সাথে যে সমস্ত কিছু ভুল হতে পারে তার মধ্যে বৈদ্যুতিক সিস্টেমের ত্রুটিগুলি সবচেয়ে উন্মাদনাজনক। এগুলি সনাক্ত করা কঠিন, প্রায়শই তারা খুশি হিসাবে আসে এবং যায় (মেকানিকের প্রিয় কপ-আউট প্রতিক্রিয়া সক্ষম করে, "সমস্যা প্রতিলিপি করতে পারেনি") এবং লক্ষণগুলি প্রায়শই উত্স থেকে অনেক দূরে প্রদর্শিত হয়। কখনও কখনও, বৈদ্যুতিক সমস্যার লক্ষণগুলি এমনকি বৈদ্যুতিক প্রকৃতির বলে মনে হয় না। আর তখন আপনার কি করার কথা?

ইঞ্জিন নিয়ন্ত্রণ মডিউল কিছু ইঙ্গিত বিশ্বাসঘাতকতা করতে পারে, এমনকি শুধুমাত্র নামে। কখনও কখনও, স্বয়ংচালিত উপাদানগুলির নামগুলি এতই উদ্ভট হয় যে আমরা ভুলে যাই যে কিছু পদ সম্পূর্ণ স্বজ্ঞাত এবং যৌক্তিক। "ইঞ্জিন নিয়ন্ত্রণ" একটি নো-ব্রেইনার; "মডিউল" বোঝায় এটি বৈদ্যুতিক প্রকৃতির। এবং যদি এটি আপনাকে আলোকিত করার জন্য যথেষ্ট না হয়, ভাল, অন্তত আপনি এই প্রশ্নগুলি জিজ্ঞাসা করা প্রথম ছিলেন না। আপনি যদি সার্চ ফিল্ডে "ইলেক্ট্রনিক কন্ট্রোল মডিউল" বা এর সুপরিচিত আদ্যক্ষর, ECM টাইপ করেন, তাহলে আপনাকে ধীরে ধীরে ECU (ইঞ্জিন কন্ট্রোল ইউনিট) পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে। এবং সেখান থেকে এটি বিভ্রান্তিকর হতে পারে, কারণ ট্রেস এবং বাছাই করার জন্য বৈদ্যুতিক পরিভাষার একটি সম্পূর্ণ ইঁদুরের বাসা রয়েছে। কখনও কখনও, ইঞ্জিন নিয়ন্ত্রণ মডিউলটি এমন সমস্যার জন্য দায়ী যা প্রায়শই "যান্ত্রিক" বলে ধরে নেওয়া হয়, যেমন ইঞ্জিনের শব্দ বা ইঞ্জিন মসৃণভাবে চলার সমস্যা। সুতরাং আপনি বা আপনার মেকানিক যদি আপনার গাড়ি কেন চলবে না তা বোঝার চেষ্টা করে পাগল হয়ে যাচ্ছেন, তাহলে এটি হতে পারে কারণ আপনার গাড়ির ECM সব করতে করতে ক্লান্ত হয়ে পড়েছে, এবং কিছু মনোযোগ দেওয়া দরকার।

ইঞ্জিন কন্ট্রোল মডিউলের কার্যাবলী

ইঞ্জিন কন্ট্রোল মডিউল মূলত শক্তি তৈরি করতে ইঞ্জিনের প্রয়োজনীয় উপাদানগুলির ছেদ নিয়ন্ত্রণ করে -- জ্বালানি, বায়ু এবং স্পার্ক। এটি সহজ শোনাচ্ছে, একইভাবে একটি ইঞ্জিন নিজেই সহজ শোনাচ্ছে যদি আপনি এটিকে সত্যিকারের মৌলিক পদে ভেঙে দেন। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক অপারেটিং সীমার মধ্যে রয়েছে তা নিশ্চিত করতে ইসিএম ক্রমাগত গাড়ির চারপাশে সেন্সরগুলির একটি বিশাল নেটওয়ার্ক পর্যবেক্ষণ করে তার উল্লেখযোগ্য কাজ সম্পাদন করে। যখন কিছু ভুল হয়ে যায়, তখন ECM শর্ত সামঞ্জস্য করে বা, যদি এটি না পারে, গাড়িটি সঠিকভাবে বা মোটেও চলবে না। যখন কোন সমস্যা হয়, তখন ECM একটি সমস্যা কোড সঞ্চয় করে যাতে এটি একজন মেকানিক দ্বারা নির্ণয় করা যায় (একটি স্ক্যানার বিশেষভাবে সেই উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে) এবং চেক ইঞ্জিন লাইট ট্রিগার করে যাতে ড্রাইভার কিছু ভুল বুঝতে পারে।

নতুন ইঞ্জিন কম্পিউটার সিস্টেমগুলিতে হালকা ওজনের, কম খরচের মেমরি সিস্টেমগুলিও রয়েছে যা প্রোগ্রামিং সমস্যাগুলি সমাধান করতে এবং স্পেসিফিকেশন আপডেট করতে ডিলারশিপ সহজেই অ্যাক্সেস করতে পারে (যেমন আপনার কম্পিউটারে একটি সিস্টেম বা সফ্টওয়্যার আপডেট চালানোর মতো)

 

ইঞ্জিন কম্পিউটারে অর্পিত সাম্প্রতিকতম কাজগুলির মধ্যে একটি (গত দশকে বা তার পরেও), শুধুমাত্র তখনই এসেছিল যখন স্বয়ংচালিত কোম্পানিগুলি যান্ত্রিক থ্রোটল নিয়ন্ত্রণ থেকে ইলেকট্রনিক থ্রটল নিয়ন্ত্রণে পরিবর্তন করেছিল। পূর্বে, যখন আপনার পা গ্যাসের প্যাডেলের সাথে যোগাযোগ করেছিল, তখন এটি একটি তারের সাথে সংযুক্ত ছিল যা সরাসরি ইঞ্জিনে যেত যাতে ইঞ্জিন ঠিক করতে পারে কতটা জ্বালানি ইনজেকশন করতে হবে, আপনি প্যাডেলটি আদর করেছেন, মেঝেতে ম্যাশ করেছেন কিনা বা সম্ভবত, এর মধ্যে কোথাও। এখন, গ্যাস প্যাডেলের কাছে বা কাছাকাছি একটি ইলেকট্রনিক সেন্সর ইঞ্জিন ম্যানেজমেন্ট সিস্টেমে বৈদ্যুতিক তারের মাধ্যমে একটি সংকেত পাঠায়, যা আপনার থ্রোটল যোগাযোগের মূল্যায়ন করে এবং তারপরে জ্বালানি ডোজ সামঞ্জস্য করতে ইঞ্জিনে একটি সংকেত পাঠায়।

ইসিএম-এর স্টার্ট-আপ পদ্ধতির একটি অংশ হল নিষ্ক্রিয় অবস্থায় থ্রটলের অবস্থান ক্যালিব্রেট করা -- অন্য কথায়, নিজেকে এবং থ্রটলকে মনে করিয়ে দিন যে ইঞ্জিনটি কীভাবে চালানো উচিত যখন এটিকে কোনো গ্যাস দেওয়া হচ্ছে না। এটি একটি অসম নিষ্ক্রিয় নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ করতে সাহায্য করে। যদি জড়িত সমস্ত সেন্সর সঠিক অবস্থানে একমত না হয়, তাহলে কম্পিউটার লিম্প মোডে চালানোর জন্য ইঞ্জিন এবং ট্রান্সমিশনে একটি সংকেত পাঠাবে (চালককে উচ্চ গতি অর্জন করা থেকে যা হাতের বাইরে যেতে পারে) এবং একটি সতর্কতাও পাঠাবে। যন্ত্র ক্লাস্টারে। ধারণাটি হল এটিকে একটি মেরামতের দোকানে যাওয়ার জন্য যথেষ্ট ভালভাবে চালানোর অনুমতি দেওয়া, তবে আপনাকে রাস্তার পাশে আটকে রাখবে না।

ECM এছাড়াও নিশ্চিত করে যে গাড়িটি নির্গমনের মান পূরণ করে, জ্বালানী মিশ্রণের নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণ করে নিশ্চিত করে যে ইঞ্জিনটি খুব বেশি সমৃদ্ধ নয় এবং প্রতিষ্ঠিত পরামিতিগুলির বাইরে দূষক নির্গত করছে না। এবং এই সমস্ত সেন্সর ইতিমধ্যেই রয়েছে, ECM প্রায়শই অ্যান্টি-স্কিড ব্রেক, ক্রুজ নিয়ন্ত্রণ এবং চুরি সুরক্ষার মতো বৈশিষ্ট্যগুলি পরিচালনার জন্য দায়ী।

এটা সোজা রাখা অনেক মত শোনাচ্ছে, তাই না? সুতরাং, সর্বোপরি, ইঞ্জিন কন্ট্রোল মডিউল, ইউনিট বা আপনার কাছে যা আছে, প্রতিবার আপনি গাড়িটি চালু করার সময় একটি পুনঃ-ক্যালিব্রেশন পরীক্ষার মাধ্যমে চলে, শুধুমাত্র নিশ্চিত করার জন্য যে সংকেতগুলি অতিক্রম না হয়।

ইঞ্জিন নিয়ন্ত্রণ মডিউল প্রযুক্তি

ECM হল একটি কম্পিউটার, এবং আপনার বাড়িতে বা কর্মস্থলে থাকা কম্পিউটারের মতো একই অংশগুলির অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে৷ একটি মাইক্রোপ্রসেসর রয়েছে যা সেন্সর ইনপুটগুলি যত দ্রুত ঘটবে তত দ্রুত গ্রহণ করে, ব্যাখ্যা করে এবং প্রতিক্রিয়া জানায়। এবং এটি হার্ডওয়্যার (একটি সুন্দর স্ট্যান্ডার্ড সার্কিট বোর্ড) দ্বারা গঠিত যা সফ্টওয়্যার দিয়ে এনকোড করা হয় (একটি প্রোগ্রাম যা গাড়িকে কীভাবে চালাতে হয় তা বলে).

ইঞ্জিন কন্ট্রোল সিস্টেমগুলি আসলেই অটো প্রস্তুতকারক দ্বারা ডিজাইন করা হয়নি -- এগুলি এমন উপাদানগুলির মধ্যে একটি যা উৎস থেকে তৈরি করা হয় এবং তারপর কাস্টমাইজ করা হয়৷ শুধুমাত্র কিছু সংখ্যক OEM (মূল সরঞ্জাম প্রস্তুতকারক) গাড়ির জন্য ECM সিস্টেম তৈরি করে। প্রতিটি ব্র্যান্ড এবং প্রকার স্বয়ংচালিত প্রস্তুতকারকের স্পেসিফিকেশন মাপসই কাস্টমাইজ করা যেতে পারে. যাইহোক, একটি ECM অবশ্যই নির্মাতাদের দ্বারা কনফিগার করা উচিত যাতে একটি গাড়ি সর্বোত্তমভাবে পারফর্ম করতে পারে, ইঞ্জিনের চশমা এবং অন্যান্য বিষয়গুলি বিবেচনায় নিয়ে। যদিও OEM সরবরাহকারীরা বিভিন্ন সুবিধা এবং বৈশিষ্ট্য সহ বিভিন্ন ইঞ্জিন কম্পিউটার পণ্য অফার করে, একই সিস্টেমটি বিভিন্ন গাড়ির সাথে কাজ করার জন্য টিউন করা যেতে পারে। যাইহোক, একটি সূচনা বিন্দু হিসাবে, তারা জ্বালানী প্রকার (পেট্রোল বা ডিজেল), ইঞ্জিনের আকার ইত্যাদির মতো বিভাগে বিভক্ত।

একটি ECM একটি সুন্দর মৌলিক গাড়ির অংশ -- এর গুরুত্ব কমানোর জন্য নয়, তবে এটি এমন বৈশিষ্ট্য নয় যা একজন গাড়ির ক্রেতা বিভিন্ন মডেলের মধ্যে সিদ্ধান্ত নিতে ব্যবহার করবেন। এটা ঠিক আছে. এই নিয়মের একটি ব্যতিক্রম হল পরিবর্তিত গাড়ি যা একটি প্রোগ্রামযোগ্য ECM চালাতে হবে। আমরা ইতিমধ্যেই এমন একটি উদাহরণ হিসাবে MegaSquirt-কে উল্লেখ করেছি (কারণ এটির সবচেয়ে স্মরণীয় নাম) -- সেই সিস্টেমটি বিশেষভাবে কাস্টম ফুয়েল ইনজেকশন ম্যানেজমেন্ট চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। আপনার কাস্টম ইঞ্জিন ম্যানেজমেন্টের প্রয়োজন হলে কম রঙিন মনিকার সহ আরও অনেকগুলি আছে যা আপনাকে সাহায্য করতে পারে, উদাহরণস্বরূপ, সত্যিই একটি উচ্চ-সম্পদ নিষ্কাশন ব্যবস্থা (অক্সিজেন এবং নির্গমন নিয়ন্ত্রণ) বা আফটারমার্কেট টার্বোচার্জার (ইঞ্জিনের বায়ু গ্রহণের উপর ট্যাব রাখার জন্য) ) এর মধ্যে কিছু নিয়মিত ইসিএম-এর জায়গা নেয়, অন্যদের ক্রমাগত বাচ্চা হওয়া এবং অতিরিক্ত পরিমাপক বা এমনকি অতিরিক্ত কম্পিউটারের মতো অতিরিক্ত সরঞ্জাম দিয়ে লালন-পালন করা প্রয়োজন। (মনে আছে পল ওয়াকার "দ্য ফাস্ট অ্যান্ড দ্য ফিউরিয়াস"- দৌড়াদৌড়ি করছেন, ল্যাপটপে চিৎকার করছেন তার নাইট্রাস ইনজেক্টরগুলিকে রাস্তায় দেখার পরিবর্তে?)

সুসংবাদটি হল, যদি না আপনি একটি নির্দিষ্ট উদ্দেশ্যে একটি কাস্টম ECU বা ECM-এর জন্য গবেষণা করছেন, যেমন একটি উইকএন্ড ট্র্যাক খেলনা বা একটি ট্রেইল বাইক, আপনাকে OEM ইঞ্জিন কম্পিউটারগুলির মধ্যে পার্থক্য নিয়ে খুব বেশি চিন্তা করার দরকার নেই৷ এগুলি সবই একই মৌলিক ফাংশন সম্পাদন করার জন্য ডিজাইন করা হয়েছে এবং যাইহোক, আপনার গাড়িতে আসলে কী এসেছিল সে সম্পর্কে আপনার কোন পছন্দ নেই।

বিভিন্ন গাড়ির মডেল এবং বিভিন্ন ECM এর মধ্যে পার্থক্য নির্বিশেষে, প্রতিটি সিস্টেমে ইনপুটগুলি প্রায় একই রকম থাকে। ইসিএম-কে জ্বালানি সরবরাহ এবং নির্গমন নিয়ন্ত্রণের দায়িত্ব দেওয়া হয়েছে, তবে এটি কাজ করার জন্য অনেক কিছু ঘটতে হবে। আমরা ইতিমধ্যে ইসিএম-এর নির্দিষ্ট কাজগুলি সম্পর্কে কথা বলেছি, তবে এটি প্রক্রিয়াটিকে একটু বেশি সরল করে। ECM সাধারণত থ্রোটল পজিশন সেন্সর নিরীক্ষণ করে এবং নিয়ন্ত্রণ করে, যা ইঞ্জিনকে বলে যে শক্তি তৈরি করতে কতটা বাতাস এবং জ্বালানী মিশ্রিত করতে হবে; কুল্যান্ট তাপমাত্রা সেন্সর, যা ইঞ্জিনকে জানতে দেয় যে এটি খুব গরম চলছে কিনা (এবং ইন্সট্রুমেন্ট প্যানেলের আলোর মাধ্যমে ড্রাইভারকে সতর্ক করে); ভোল্টেজ নিয়ন্ত্রক, যা গাড়ি জুড়ে কত শক্তি পাঠানো হচ্ছে তা ট্র্যাক করে এবং সামঞ্জস্য করে; ফুয়েল ইনজেক্টর, যা সর্বোত্তম পাওয়ার ডেলিভারির জন্য সঠিক মুহুর্তে জ্বালানি সরবরাহ করে; ক্যামশ্যাফ্ট এবং ক্র্যাঙ্কশ্যাফ্টের অবস্থান সেন্সর, যা ইঞ্জিনের চক্র চিহ্নিত করে; ভর বায়ুপ্রবাহ সেন্সর এবং এমএপি (মেনিফোল্ড পরম চাপ) সেন্সর, যা বিভিন্ন উপায়ে বায়ু ইঞ্জিনকে প্রভাবিত করে তা নিরীক্ষণ করে; অক্সিজেন সেন্সর, যা নিষ্কাশন গুণমান পরিমাপ করে; নিষ্ক্রিয় নিয়ন্ত্রণ; EGR ভালভ সেন্সর, যা নির্গমন এবং ইগনিশন নিয়ন্ত্রণে সাহায্য করে, যা স্পার্ক প্লাগগুলিকে নিয়ন্ত্রণ করে।

এবং এই সমস্ত কিছুই একযোগে চলছে, গাড়ি চলার সাথে সাথে - এবং প্রতিক্রিয়া অবশ্যই অবিলম্বে হতে হবে। তাই এটা ভাবতে একটু নার্ভ-র্যাকিং যে ECM অন্যান্য গাড়ির অংশের মতোই খারাপ হতে পারে। বলুন, আপনার ল্যাপটপের প্রসেসর নষ্ট হয়ে যাওয়ার চেয়ে এর পরিণতি আরও ভয়ানক হতে পারে।

ইঞ্জিন নিয়ন্ত্রণ মডিউল মেরামত

প্রথমত, একটি মেরামত করার সাথে একটি ECM প্রতিস্থাপনকে বিভ্রান্ত করবেন না। শেষ ফলাফল একই হতে পারে -- আপনি আবার আপনার গাড়ি চালাতে পারেন, সর্বোপরি -- কিন্তু ইঞ্জিন নিয়ন্ত্রণ মডিউল এবং ইউনিটগুলি কখনও কখনও খারাপ হয়ে যায়, এবং সেগুলি আসলে মেরামত করার জন্য ডিজাইন করা হয় না -- অন্তত মালিক দ্বারা নয় বা গড় মেকানিক দ্বারা। একটি নতুনের জন্য একটি ত্রুটিপূর্ণ ECM অদলবদল করা খুব কঠিন হওয়া উচিত নয়, তবে এই প্রক্রিয়াটি যতটা ব্যবহারকারী-বান্ধব হতে পারে। খুব সহজভাবে, একটি ECM মেরামত করতে, প্রতিস্থাপন করতে নয়, বিশেষ জ্ঞান এবং নির্দিষ্ট সরঞ্জাম লাগে।

প্রকৃতপক্ষে একটি ECM মেরামত করার জন্য ইউনিটটি বিচ্ছিন্ন করা এবং কিছু সুন্দর বিশদ, নির্ভুল-সমালোচনামূলক ইলেকট্রনিক্স কাজ সম্পাদন করা প্রয়োজন। এটি একটি ডেস্কটপ কম্পিউটারে মাদারবোর্ড মেরামত করার মতো - ধরে নিচ্ছি যে এটি সব মেরামত করা যেতে পারে। কিছু বিশেষজ্ঞরা ইউনিটটি অপসারণ এবং খোলার পরামর্শ দেন এবং বৈদ্যুতিক ক্ষতির লক্ষণগুলির জন্য চারপাশে শুঁকেন (যদি আপনি আগে কখনও এটির গন্ধ না পান তবে নিজেকে ভাগ্যবান মনে করুন -- তবে আপনি সম্ভবত এখনও পোড়া ধাতুর রাসায়নিক ট্যাং সনাক্ত করতে সক্ষম হবেন) ) এছাড়াও, যদি অ্যাসিড বা আর্দ্রতার ক্ষতি থেকে কোনো ক্ষয় হয়, তবে সম্ভবত এটি সহজেই দৃশ্যমান হবে। আপনি যদি নিজে মেরামত করার পরিকল্পনা না করে থাকেন তবে এই পদক্ষেপের একমাত্র সুবিধা হল আপনি জানতে পারবেন যে আপনি আপনার রোগ নির্ণয়ের সাথে সঠিক পথে আছেন। যে বলেছে, এই ধরনের প্রমাণের অনুপস্থিতির মানে এই নয় যে ECM ঠিক আছে। বুঝেছি?

আপনার বিকল্পগুলি হল একটি নতুন ECM কেনা, অথবা আপনার পুরানোটি পাঠানো এবং এটি মেরামত হওয়ার জন্য অপেক্ষা করা (এবং আপনি সম্ভবত অনুমান করতে পারেন কোনটির দাম কম) তাই এমনকি যদি আপনি বা আপনার মেকানিক সন্দেহ করেন যে ECM আপনার সমস্যার উত্স হতে পারে, আপনার ECM টান এবং একটি নতুন ইনস্টল করার আগে অন্যান্য সম্ভাব্য সমস্যাগুলি সমাধান করা উচিত এবং দূর করা উচিত। প্রতিস্থাপনের জন্য কয়েকশ থেকে কয়েক হাজার ডলার পর্যন্ত খরচ হতে পারে এবং নিরাপত্তা ব্যবস্থা, স্মার্ট কী, ইমোবিলাইজার বা আপনার গাড়িতে বিশেষভাবে কনফিগার করা অন্য কোনো ইলেকট্রনিকের জন্য ECM-কে পরিবর্তন করতে হলে তা আরও জটিল (এবং ব্যয়বহুল) করা যেতে পারে। . এবং ভুলে যাবেন না যে অনেক ECM মেরামত পরিষেবাগুলি একটি ইউনিট ফেরত দিতে পেরে খুশি যা তারা নির্ধারণ করে যে মেরামতের বাইরে (যদি প্রসেসরের নির্দিষ্ট কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়ে থাকে, গুরুত্বপূর্ণ ডেটা পুনরুদ্ধার করা যাবে না) এটি প্রথমে আশ্চর্যজনক মনে হতে পারে -- আপনি হয়তো ভাবতে পারেন যে একটি সম্পূর্ণ ভাজা ECM কী উদ্দেশ্যে কাজ করতে পারে -- কিন্তু মনে রাখবেন যে ইউনিটটি আপনার গাড়ি থেকে সমস্ত ধরণের ব্যক্তিগত ডেটা সঞ্চয় করে, যা কিছু লোক হয়তো এলোমেলোভাবে চিরতরে ঝুলে থাকতে চায় না গুদাম

এটি লক্ষণীয় যে, একটি খারাপ ECM যেমন সমস্ত ধরণের বৈদ্যুতিক সমস্যার কারণ হতে পারে, তেমনি বিপরীতটিও সত্য -- ত্রুটিপূর্ণ বা ত্রুটিপূর্ণ সেন্সরগুলি আসলে আপনার ECM-কে ক্ষতি করতে পারে৷ এটি একটি সমস্যার উত্স অনুমান করার আগে একটি পুঙ্খানুপুঙ্খ সমস্যা সমাধান পদ্ধতি অনুসরণ করার পক্ষে আরেকটি যুক্তি। যদি আপনি জানেন যে আপনার একটি বা দুটি ত্রুটিপূর্ণ সেন্সর আছে, যত তাড়াতাড়ি সম্ভব সেগুলি প্রতিস্থাপন করুন।

 

1 comment:

What is Battery?

  What is Battery? ব্যাটারি কি ? ব্যাটারি হল একটি এনার্জি স্টোরেজ টুল যা বৈদ্যুতিক শক্তিকে রাসায়নিক শক্তি হিসাবে সঞ্চয় ক...

Theme images by mammamaart. Powered by Blogger.